Menu

চাঁপাইনবাবগঞ্জে বঙ্গবন্ধুর জন্মদিবস-গণহত্যা দিবস ও স্বাধীনতা দিবস উদযাপনে সভা

কানসাট নিউজ ২৪ ডট কম:
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন, ২৫ মার্চ গণহত্যা দিবস পালন এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে পৃথক পৃথক ভাবে সভা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক। বক্তব্য রাখেন পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম-পিপিএম, চাঁপাইনবাবগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি বীরমুক্তিযোদ্ধা আব্দুস সামাদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাশরুবা ফেরদৌস, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব রুহুল আমিন, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান আলহাজ্ব এ্যাড. ইয়াসমীন সুলতানা রুমা, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. আবুল কালাম, জেলা তথ্য অফিসার মো. ওয়াহেদুজ্জামান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. শফিকুল আলম, জেলা কালচারাল অফিসার ফারুকুর রহমান ফয়সাল, মুসফিকুর রহমান, সাপ্তাহিক সোনামসজিদের সম্পাদক মোহা. জোনাব আলী, বিটিভির প্রতিনিধি এমরান ফারুক মাসুম, স্বাধীন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক এনামুল হক তুফান গৌরি চন্দ সিতুসহ অন্যরা।

উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট দেবেন্দ্র নাথ উরাঁও, স্থানীয় সরকার বিভাগের চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক ড. চিত্রলেখা নাজনীন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আলমগীর হোসেন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্টেটগণ, আব্দুল হান্নান মাস্টার, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আব্দুল লতিব, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আব্দুল কাদের, জেলা ক্রীড়া অফিসার আকতারুজ্জামান রেজা তালুকদার, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোসা. সাহিদা আকতার, মসিউল করিম বাবু, জেলা মৎস্য কর্মকর্তা ড. আমিমুল এহসান, সদর উপজেলা চেয়ারম্যান মো. মোখলেশুর রহমানসহ বীর মুক্তিযোদ্ধাগণ, জেলার বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের প্রধানগণ, সুশীল সমাজের প্রতিনিধিগণ, সাংস্কৃতিক ব্যক্তিত্বরা।

এসময় ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, স্থানীয় পত্রিকার সম্পাদকগণসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়াকর্মীরা উপস্থিত ছিলেন। সভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিবস ও জাতীয় শিশু দিবস উদযাপন, ২৫ মার্চ গণহত্যা দিবস পালন এবং মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযথভাবে উদযাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকীতে সকল শিক্ষা প্রতিষ্ঠানে এবং শিক্ষার্থীদের অংশ গ্রহণে পর্যায়ক্রমে প্রামান্য চিত্র প্রদর্শণী, বিদ্যালয়গুলোতে একই কর্মসুচী পালন এবং কুইজ প্রতিযোগিতা ও পুরস্কার প্রদান, সরকারী কলেজ ও হরিমোহন মাঠে রক্তদান কর্মসূচী, র‌্যালী ও আলোচনা সভা, বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে, আলোচনা সভা জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে, কোর্ট মসজিদে দোয়া, জেলার সকল ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধামত সময়ে দোয়া ও প্রার্থণাসহ বিভিন্ন কর্মসুচী পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় ২৫ মার্চ গণহত্যা দিবসে শিশুদের নিয়ে বীর মুক্তিযোদ্ধাদের কণ্ঠে স্মৃতিচারণ, গণহত্যা দিবসের তাৎপর্য তুলে ধরে প্রতিটি প্রতিষ্ঠানে আলোচনা, আলোচচিত্র প্রদর্শণী, মোমবাতী প্রজ্জ্বলনসহ নানা আয়োজন। এছাড়া সভায় মহান স্বাধীনতা দিবসে চরমপত্র পাঠ, আলোচনা সভা, সূর্যদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, শহরের আ.আ.ম মেসবাহুল হক বাচ্চু ডাক্তার স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ ও সালাম গ্রহণ, জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধণা, প্যারেডে শুদ্ধভাবে সালাম প্রদান, রাজমহল সিনেমা হলে প্রামান্য চিত্র প্রদর্শণী, সকল ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধামত সময়ে দোয়া ও প্রার্থণা, রচনা, চিত্রাংকন ও দেশাত্ববোধক গানের প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান নবাবগঞ্জ সরকারী কলেজ শহীদ মিনার চত্বরে।

এছাড়া, শিক্ষার্থীদের সঠিকভাবে কুচকাওয়াজ, সালাম ও স্কাউটদের বাদ্যযন্ত্র ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ২দিনব্যাপী প্রশিক্ষন দেয়ারও সিদ্ধান্ত নেয়া হয়। এদিকে, একই সভায় আগামী ১০ মার্চ জাতীয় দূর্যোগ প্রস্তুতি দিবসে র‌্যালী, আলোচনা ও মহড়া কর্মসুচী পালনের বিষয়েও আলোচনা হয়। এছাড়া একই সভায় আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালনে র‌্যালী ও আলোচনা সভা, নবাবগঞ্জ সরকারী কলেজ মাঠে ২দিন ব্যাপী নারী উন্নয়ন মেলা আয়োজন কর্মসুচী বিষয়েও অবহিত করা হয়।

No comments

Leave a Reply